বেনাপোল এক্সপ্রেস ট্রেনে আগুন দেওয়া মানবতাবিরোধী অপরাধ

0

বেনাপোল এক্সপ্রেস ট্রেনে আগুন দেওয়ার কথা উল্লেখ করেন পররাষ্ট্রমন্ত্রী। এ কে আবদুল মোমেন চারজনকে হত্যাকে অগ্রহণযোগ্য 'মানবতাবিরোধী অপরাধ' বলে অভিহিত করেছেন।


শনিবার (৬ জানুয়ারি) সকালে এক বিবৃতিতে তিনি বলেন, "নিঃসন্দেহে বিদ্বেষপূর্ণ অভিপ্রায় নিয়ে সংগঠিত এই দুর্বোধ্য ঘটনাটি আমাদের গণতান্ত্রিক মূল্যবোধের কেন্দ্রবিন্দুতে।"


ড. মোমেন বলেন, "৭ই জানুয়ারির নির্বাচনের ঠিক একদিন আগে এই মর্মান্তিক ঘটনাটি দেশের গণতান্ত্রিক প্রক্রিয়ার উদযাপন, নিরাপত্তা ও নিরাপত্তাকে ব্যাহত করার প্রকৃত উদ্দেশ্য দেখায়।"






সূত্র : বাসস

তিনি বলেন, এটি গণতন্ত্রের কুফল, গণতান্ত্রিক প্রক্রিয়ার ওপর আক্রমণ এবং আমাদের নাগরিকদের অধিকারের গুরুতর লঙ্ঘন।


বিবৃতিতে বলা হয়েছে, "ট্রেনে আগুন দেওয়ার এই কাজটি সত্যিই একটি ভয়ঙ্কর কাজ, যেখানে নিরপরাধ যাত্রীরা অকল্পনীয় সন্ত্রাসের শিকার হয়েছিল এবং মানুষকে জীবন্ত পুড়িয়ে মারার অকল্পনীয় দৃশ্য সহ্য করতে বাধ্য করা হয়েছিল।"


পররাষ্ট্রমন্ত্রী বলেন, "জনগণের মধ্যে ভীতি ও আতঙ্ক সৃষ্টির এই নির্মম প্রচেষ্টা আমাদের গণতন্ত্রের চেতনা এবং আগামী নির্বাচনে আমাদের উত্সাহী নাগরিকদের অংশগ্রহণের জন্য একটি বড় অপমান।"


তিনি বলেন, "ট্রেনে আগুন দেওয়া, মানুষ পুড়িয়ে মারার মতো সহিংসতার উদাহরণ বাংলাদেশ দেখেছে।"


ডাঃ মামন আরও বলেন, 'এটা আমাদের সমগ্র সমাজের বিবেককে এবং প্রকৃতপক্ষে সমগ্র বিশ্বের বিবেককে হতবাক করেছে।'


পররাষ্ট্রমন্ত্রী বলেন, 'আমরা এই জঘন্য অপরাধের দোষীদের খুঁজে বের করতে কোনো চেষ্টা করব না। সবাইকে ন্যায়বিচার দেওয়া হবে এবং দেশের আইন অনুযায়ী দোষীদের শাস্তি দেওয়া হবে।”


শুক্রবার (৫ জানুয়ারি) সন্ধ্যায় রাজধানীর গোপীবাগ কাঁচাবাজার এলাকায় দুর্বৃত্তরা পরিকল্পিতভাবে ‘বেনাপোল এক্সপ্রেস’ ট্রেনে আগুন দিলে দুই শিশুসহ চারজন নিহত ও অনেকে আহত হয়েছেন।



Post a Comment

0 Comments
Post a Comment (0)
To Top