একটি ফ্রোজেন কাঁধ সনাক্ত করবেন কিভাবে?

0

অফিসে কাজ করার সময় হঠাৎ তার কাঁধে ব্যথা শুরু হয়। আমি আমার ল্যাপটপে কিছুই টাইপ করতে পারি না। আপনি আপনার হাত সরাতে পারবেন না. ব্যথার ওষুধ খেয়ে সাময়িকভাবে ব্যথা উপশম হলেও ব্যথা ফিরে আসে। আপনি কি করেন








স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, 'ফ্রোজেন শোল্ডার' কেন হয় তার সঠিক কোনো কারণ নেই। কিন্তু সব বয়সের মানুষ প্রায়ই অপ্রত্যাশিত কাঁধে ব্যথা অনুভব করে। তারা দৈনন্দিন জীবনে নেতিবাচক প্রভাব ফেলতে পারে। ব্যথা স্বাভাবিক দৈনন্দিন কাজকর্ম করতে খুব কঠিন করে তোলে। অতএব, একজন ডাক্তারের সাথে পরামর্শ করা গুরুত্বপূর্ণ।


কাঁধ (গ্লেনোহুমেরাল জয়েন্ট) উল্লেখযোগ্যভাবে নমনীয়। জয়েন্টে একটি বল এবং সকেট গঠন রয়েছে। যেখানে বাহুর হিউমারাস স্ক্যাপুলার গ্লেনয়েডের সাথে সংযুক্ত থাকে। জয়েন্টটি একটি নমনীয় ক্যাপসুল যা সাইনোভিয়াল তরল দিয়ে ভরা। এই তরল পদার্থের কারণে আমরা আমাদের ইচ্ছামতো হাত নাড়াতে পারি।


কি উপসর্গ আপনি একটি ডাক্তার দেখা উচিত?


দৃঢ়তা: আপনার যদি হিমায়িত কাঁধ থাকে,

কাঁধ সাধারণত শক্ত হতে শুরু করে। এবং সময়ের সাথে সাথে পরিস্থিতি আরও খারাপ হয়। আক্রান্ত কাঁধ ধীরে ধীরে নড়াচড়া বন্ধ করে দেয়।








ব্যথা:

হিমায়িত কাঁধে আক্রান্ত ব্যক্তিরা ক্রমাগত ব্যথা অনুভব করেন। এবং অপরিমেয় কষ্টের ফলে ঘনিষ্ঠ হয়ে ওঠে। দৈনন্দিন কাজকর্ম ক্রমশ কঠিন হয়ে পড়ে।


ধীরে ধীরে শুরু করুন:

এই অবস্থার সম্পূর্ণ বিকাশ হতে সাধারণত দুই থেকে নয় মাস সময় লাগে। তবে শরীরে উপসর্গ দেখা দিতে শুরু করলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন।

Post a Comment

0 Comments
Post a Comment (0)
To Top