দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়েছে

0

নির্বাচন কমিশনের দেওয়া তথ্য অনুযায়ী, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ২৯৯টি সংসদীয় আসনে এক হাজার ৯৭০ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। ইসিতে নিবন্ধিত ৪৪টি রাজনৈতিক দলের মধ্যে এই নির্বাচনে ২৮টি রাজনৈতিক দলের হয়ে ১ হাজার ৫৩৪ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। আর স্বতন্ত্র প্রার্থী হিসেবে ভোটকেন্দ্রে উপস্থিত রয়েছেন ৪৩৬ জন। ২৯৯টি সংসদীয় আসনে মোট ভোটকেন্দ্রের সংখ্যা ৪২ হাজার ২৪টি। এসব কেন্দ্রে ভোটকেন্দ্র রয়েছে ২ লাখ ৬১ হাজার ৯১২টি।


সর্বশেষ প্রকাশিত তালিকা অনুযায়ী এবারের নির্বাচনে মোট ভোটার সংখ্যা ১১ কোটি ৯৬ লাখ ৮৯ হাজার ২৮৯ জন। যার মধ্যে পুরুষ ভোটার সংখ্যা ৬ কোটি ৭ লাখ ৬৯ হাজার ৭৪১ জন এবং মহিলা ভোটার ৫ কোটি ৮৯ লাখ ১৮ হাজার ৬৯৯ জন। এছাড়া সারাদেশে তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছে ৮৪৯ জন।






এদিকে শনিবার (৬ জানুয়ারি) সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণে উৎসবমুখর পরিবেশে ভোট দেওয়ার আহ্বান জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। এসময় তিনি প্রার্থীদের উদ্দেশে বলেন, শক্তিশালী ও অনুগত নির্বাচনী এজেন্ট ছাড়া নির্বাচনী জালিয়াতি রোধ করা সম্ভব নয়।


প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেছেন, নির্বাচনে এক বা একাধিক প্রার্থীর কারচুপির প্রমাণ পাওয়া গেলে তাদের প্রার্থিতা বাতিল করা হবে।


প্রধান নির্বাচন কমিশনার বলেন, নির্বাচনী আইন ও বিধিবিধানের সঙ্গে জড়িত সবাই পর্যাপ্ত প্রশিক্ষণ পেয়েছেন। আইন প্রয়োগকারী সংস্থার সদস্যরা ভোটকেন্দ্রের চারপাশে শৃঙ্খলার পাশাপাশি প্রার্থী, ভোটার এবং নির্বাচনী কর্মকর্তাদের সাধারণ নিরাপত্তা নিশ্চিত করবেন। জাল ভোট, ভোটার জালিয়াতি, ভোট কারচুপি, অর্থ পাচার এবং প্রার্থীর পক্ষে পেশী শক্তির সম্ভাব্য ব্যবহার কঠোরভাবে নিরুৎসাহিত করা হবে।


দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়েছে। রোববার (৭ জানুয়ারি) সকাল ৮টায় ভোটগ্রহণ শুরু হয়। একটানা চলবে বিকেল ৪টা পর্যন্ত।


স্বতন্ত্র প্রার্থী আমিনুল ইসলামের মৃত্যুতে নওগাঁ-২ আসনের নির্বাচন স্থগিত করা হয়েছে। ফলস্বরূপ, 300টি আসনের মধ্যে 299টি আসনে ভোট হয়। শান্তিপূর্ণ নির্বাচন নিশ্চিত করতে প্রায় ৮০ লাখ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছে। এ ছাড়া ভোটকেন্দ্রে আক্রমণকারী বাহিনী হিসেবেও রয়েছে সশস্ত্র বাহিনী।


এদিকে, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উৎসবমুখর পরিবেশে অনুষ্ঠিত হবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল। জাতির উদ্দেশে দেওয়া ভাষণে তিনি সকলকে উদ্বেগ ও অস্বস্তি কাটিয়ে ভোটাধিকার প্রয়োগ ও নাগরিক দায়িত্ব পালনের জন্য নির্বাচনে যাওয়ার আহ্বান জানান। 

Post a Comment

0 Comments
Post a Comment (0)
To Top